Tuesday, September 27, 2022
spot_img
Homeকলকাতা শহরMutton Panthers : উত্তর কলকাতার বনেদি খাবার - মাটন প্যান্থারাস, আবিষ্কারেই ঐতিহ্য

Mutton Panthers : উত্তর কলকাতার বনেদি খাবার – মাটন প্যান্থারাস, আবিষ্কারেই ঐতিহ্য

Editor In Cheif : জয়ন্ত চক্রবর্তী – Mutton Panthers মাংসের পাটিসাপ্টা। খায় না মাথায় দেয়? পাটিসাপ্টা, তাও নাকি আবার মাংসের। এ সব হয় নাকি! হয় হয় জানতি পারোনা! সোজা চলে জান শ্যামবাজার মহারাজ মনিন্দ্র কলেজের উল্টো দিকে গৌরীমাতা সরণিতে বড়ুয়া আন্ড দে ফাস্ট ফুড সেন্টার এ। গরম গরম মাংসের পাটিসাপ্টা মিলবে। সেটা ছিল বিশের দশক, ভারতীয় বাবুর্চিরা দেখলেন ব্রিটিশ সেফ রা তাঁদের চাকর বাকর বানিয়ে ফেলছে নিজেদের উদ্ভাবিত চপ, কাটলেট, ডেভিল দিয়ে। তখনই ভারতীয়রা ভাবতে আরম্ভ করল কি করা যায়! রাজা নবকৃষ্ণ দেব ছিলেন এই সমস্ত রাঁধুনিদের গড ফাদার। তাঁর কাছেই কাজ করতেন নকুর চন্দ্র বড়ুয়া সেই নকুর বড়ুয়াই তুলতুলে ময়দার মোড়কে দেশীয় পদ্ধতি আর মশলা দিয়ে রাঁধা কিমার পুর দিয়ে তৈরি করলেন এক নতুন পদ।

Mutton Panthers : উত্তর কলকাতার বনেদি খাবার – মাটন প্যান্থারাস, আবিষ্কারেই ঐতিহ্য

যেমন স্বাদ তেমনই বর্ণ, গন্ধ। মাংসের এই পাটিসাপ্টার নাম দেওয়া হল মাটন প্যান্থারাস। মানুষ হামলে পড়লো মাটন প্যান্থা রাস এর ওপর, রাতারাতি জনপ্রিয় হয়ে গেল মাটন প্যান্থা রাস। নকুর বড়ুয়ার পর তাঁর পুত্র বিভূতি ভূষণ বড়ুয়া পার্টনার হিসেবে নিলেন ফকির চন্দ্র দে কে। আজও বড়ুয়া আন্ড দে ফাস্টফুড সেন্টার রমরম করে চলছে। মাটন প্যান্থারাস এঁদের ট্রেড মার্ক। আর একটা কথা, এই মাংসের পাটিসাপ্টা কলকাতায় আর কেউ বানাতে পারেনা। দে – বড়ুয়ার মশলায় থাকে বড়ুয়া কিংবা দে র আবিষ্কার বিশেষ উপকরণ মশলা। দেখতে অনেকটা স্প্রিং রোল এর। খেতে যেন স্বর্গসমান, বেঁচে থাক মাটন প্যান্থারাস!

More News – ৭৫ বছরে পদার্পণ বেলঘরিয়া মানস বাগের দুর্গাপুজো

গুটি গুটি পায়ে এগিয়ে আসছে বাঙালির শ্রেষ্ঠ উত্সব দুর্গা পুজো। চারদিকে চলছে তারই প্রস্তুতি। বেলঘরিয়া মানস বাগ সার্বজনীন দুর্গা পুজো কমিটিও শুরু করে দিয়েছে তাদের প্রস্তুতি। কারণ এবছর তাদের পুজো ৭৫ বছরে পদার্পণ করছে। বর্ষাকে উপেক্ষা করেই ইতিমধ্যে শুরু হয়েছে দুর্গা পুজোর প্রস্তুতি পর্ব। এক দিকে যেমন চলছি প্রতিমা তৈরির কাজ, মণ্ডপ তৈরি কাজ, তেমন শুরু হয়েছে খুঁটি পুজোও। বেলঘরিয়া মানস বাগ দুর্গা পুজো এ বছর ৭৫ বছর পা দিচ্ছে। এই মুহূর্তে পুজো উদ্যোক্তা দের ব্যস্ততা তাই তুঙ্গে। খুঁটি পুজো দিয়েই শুরু হয়ে গেল তাদের পুজোর প্রস্তুতি Continue Reading

সম্পর্কিত খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Stay Connected

2,300FansLike
3,210SubscribersSubscribe

তাজা খবর

Recent Comments

- Advertisment -