Sunday, September 25, 2022
spot_img
HomeখেলাPT Usha : ৫৮-তে পা দিলেন পিটি ঊষা

PT Usha : ৫৮-তে পা দিলেন পিটি ঊষা

নিজস্ব সংবাদবাদাতা: PT Usha : ২৭ জুন তারিখটি ভারতের ক্রীড়া মানচিত্রে এক উল্লেখযোগ্য দিন। এই দিনের পৃথিবীর আলো দেখেছিলেন পিটি ঊষা। দক্ষিণ ভারতের একদম শেষ প্রান্তে অবস্থিত একটি রাজ্য কেরল। সেই রাজ্যের কোঝিকোড় জেলার পায়োলিতে এক মধ্যবিত্ত পরিবারে ১৯৬৪ সালের ২৭ জুন জন্মগ্রহণ করেছিলেন পিটি ঊষা। তাঁর পুরো নাম পিলাভুলাকান্দি তেক্কেরাপারাম্বিল ঊষা। ছোট বেলা থেকে অন্য শিশু দের মতো ঊষাও দৌড়তে খুবই ভালোবাসতেন। সেই দৌড়ের মধ্যে ছিল না কোনও বাধা নিষেধ, ছিল না কোনও নিয়মের বেড়াজাল। ছোট্ট ঊষার দৌড় প্রথমেই নজর কাড়ে স্থানীয় এক কোচের। তিনিই ঊষাকে নিয়ে আসেন ভারতের বিখ্যাত অ্যাথলেটিক্স কোচ নাম্বিয়ারের কাছে।

সেই শুরু অ্যাথলেটিক্সের ট্রাকে পিটি ঊষার দৌড়ের রূপকথার কাহিনি। নাম্বিয়ার স্যারের তত্ত্বাবধানে দৌড়নোর অনুশীলন শুরু হতেই সেইদিনের সেই ছোট্ট ঊষা বুঝে গিয়েছিলেন, পাড়ার অন্যান্যদের সঙ্গে এতদিন তিনি যে ভাবে দৌড়ে বেড়াতেন মাঠে, সেই দৌড়ের সঙ্গে ভাল দৌড়বিদ হওয়ার দৌড়ের তফাত আকাশ-পাতাল। অভিজ্ঞ নাম্বিয়ারের জহুরির চোখও কিন্তু জহর চিনতে ভুল করেনি। সত্যিই তাই! এরপর কেরলের কোঝিকোড় থেকে উত্থান হতে থাকল পিটি ঊষা নামের এক মহিলা দৌড়বিদের। প্রথমে ১৯৭৮ সালের কোলামে আন্তরাজ্য ন্যাশানাল মিটে অংশগ্রহণ। সেখানে নজর কাড়ার পরই দেশের জার্সি গায়ে দিয়ে সেদিনের সেই রোগা ছিপছিপে মেয়েটি আত্মপ্রকাশ করলেন ১৯৮০ সালের মস্কো অলিম্পিকের মেগা ইভেন্টে।

PT Usha : ৫৮-তে পা দিলেন পিটি ঊষা

Mohammedan Club : মহমেডানের নতুন অতিথি নুরিদ্দিন

জীবনের প্রথম ইভেন্টে ১০০ মিটার দৌড়ের হিটে পঞ্চম স্থান অধিকার করেছিলেন ঊষা। তার পরের বছর অর্থাত্ নতুন দিল্লিতে বসেছিল এশিয়ান গেমসের আসর। অলিম্পিকের আসরে পদক জয় না করতে পারলেও দেশের মাটিতে দেশের জার্সি গায়ে এশিয়ান গেমসে রুপোর পদক জয় করেছিলেন পিটি ঊষা। এশিয়ান ট্র্যাক ফিল্ডে ৪০০ মিটার দৌড়ে দেশকে এনে দিয়েছিলেন সোনার পদকও। ১৯৮৩-৮৯ এশিয়ান ট্র্যাক ফিল্ডে তাঁর মোট পদকের সংখ্যা ১৩টি। এরপর ১৯৮৪ সালের লস অ্যাঞ্জেলসের মাটিতে বসে অলিম্পিকের আসর। অলিম্পিকের সেই আসরে সেমিফাইনালে ইন্ডিয়ান এক্সপ্রেসের এই স্বপ্নের দৌড় আজও ভুলতে পারেননি ভারতবাসী।

৪০০ মিটার হার্ডলসের সেমিফাইনালে ঊষা প্রথম হলেন, কিন্তু ফাইনালে এশিয়ার দৌড়বীর হিসেবে রেকর্ড গড়েও হলেন চতুর্থ। প্রয়াত মিলখা সিংয়ের পর তিনই হলেন দ্বিতীয় ভারতীয়, যিনি অলিম্পিকের আসরে চতুর্থ হয়েছিলেন। এরপর বহু আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেতাব জিতেছেন পায়োলি এক্সপ্রেস। ভারত সরকার তাঁর অসামান্য সাফল্যে তাঁকে ভূষিত করেছে পদ্মশ্রী ও অর্জুন সম্মানে। সোমবার সেই বিখ্যাত দৌড়বিদের জন্মদিনে তাই সোশ্যাল মিডিয়া থেকে সর্বত্র ভরে গিয়েছে হ্যাপি বার্থ ডে পিটি ঊষা লেখনিতে।

সম্পর্কিত খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Stay Connected

2,300FansLike
3,210SubscribersSubscribe

তাজা খবর

Recent Comments

- Advertisment -