Sunday, September 25, 2022
spot_img
HomeখেলাSudhir Commonwealth Games : প্যারা অলিম্পিকে পাওয়ার লিফটিংয়ে সোনা সুধীরের

Sudhir Commonwealth Games : প্যারা অলিম্পিকে পাওয়ার লিফটিংয়ে সোনা সুধীরের

নিজস্ব সংবাদদাতা : Sudhir Commonwealth Games চলতি বছরে প্যারা কমনওয়েলথ গেমসের পাওয়ার লিফটিংয়ে সোনা জয় ভারতের। দেশের হয়ে এই পদক জয় করলেন হরিয়ানার সুধীর। প্যারা কমনওয়েলথ গেমসে সুধীরের সোনা জয় ভারতের ইতিহাসে এই প্রথম। সুধীর প্রথমে তোলেন ২০৮ কেজি। তারপর দ্বিতীয় প্রয়াসে ২১২ কেজি ওজন তুললেও তৃতীয় প্রয়াসে ২১৭ কেজি ওজন তুলতে ব্যর্থ হয় সে। যেহেতু দ্বিতীয় প্রয়াসে সে ২১২ কেজি ওজন তুলেছেন সেই হিসেবে তাঁর পয়েন্ট দাঁড়ায় ১৩৪.৫।

সেই সুবাদেই সোনা জয় তাঁর। সুধীরের এই সাফল্যে গোটা দেশবাসী তাঁকে কুর্নিশ জানিয়েছে। পাশাপাশি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সুধীরকে সাধুবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুধীর মাত্র ৪ বছর বয়সেই পোলিও আক্রান্ত হন সুধীর। হলে কি হবে! প্রতিবন্ধকতা তাঁকে দমিয়ে রাখতে পারেনি। সেই থেকেই শুরু জীবনের কঠিন লড়াই। তবে সুধীর পাওয়ার লিফটিং শুরু করেন ২০১৩ সাল থেকে।

ধীরে ধীরে সাফল্যের মুখ দেখতে শুরু করে সে। সুধীর ইতিমধ্যেই অর্জন করেছেন ৬ বারের জাতীয় চ্যাম্পিয়নের খেতাব। এশিয়া প্যারা অলিম্পিকের আসরেও সে পাওয়ার লিফটিংয়ে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছে। কিন্তু সেখানে বাধ সেধেছে করোনা। যার জেরে ওই প্রতিযোগিতা পিছিয়ে দেওয়া হয়েছে।

এখানেই থেমে থাকেননি হরিয়ানার এই পাওয়ার লিফটার। গত জুন মাসে দক্ষিণ কোরিয়ার মাটিতে অনুষ্ঠিত হওয়া বিশ্ব প্যারা পাওয়ার লিফটিং প্রতিযোগিতায় অনূর্ধ্ব ৮৮ কেজি বিভাগে সুধীর ব্রোঞ্জ জয় করেছিলেন। সেখানে তিনি মোট ২১৪ কেজি ওজন তুলেছিলেন।

Sudhir Commonwealth Games : প্যারা অলিম্পিকে পাওয়ার লিফটিংয়ে সোনা সুধীরের

More News – দীর্ঘ ৪৪ বছর ফের লংজাম্পে রুপো জয় ভারতের

চলতি বছরের কমনওয়েলথ গেমসে ফর পদক জয় করল ভারত। তবে যে ইভেন্টে ভারত পদক জয় করেছে সেটি হল লং জাম্প। একটা বা দুটো বছর নয়, দীর্ঘ ৪৪ বছর পর ভারত এই ইভেন্টে রুপো জয় করল। যাঁর হাত ধরে ভারত এই পদক জয়ের মুখ দেখল তিনি হলেন মুরলী শ্রীশঙ্কর। ৮.০৮ মিটার লাফিয়ে পদক জয় করেন মুরলী। এর আগে এই ইভেন্টে ব্রোঞ্জ পদক জয় করেছিলেন সুরেশবাবু ও অঞ্জু ববি জর্জ।

পদক জয়ের লড়াইয়ে মুরলীর প্রতিদ্বন্দ্বী ছিলেন বাহামাস লাকুয়ান নারিন। মুরলী ও নারিন দুজনেই কিন্তু একই দূরত্ব অতিক্রম করেন। কিন্তু নিয়ম হল যখনই এইরকম পরিস্থিতির সৃষ্টি হয়, ঠিক তখন দেখা হয় দ্বিতীয় প্রয়াসে কে কতটা দূরত্ব অতিক্রম করেছেন। মুরলী দ্বিতীয় প্রয়াসে অতিক্রম করেন ৭.৯৮ মিটার। যেখানে Continue Reading

সম্পর্কিত খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Stay Connected

2,300FansLike
3,210SubscribersSubscribe

তাজা খবর

Recent Comments

- Advertisment -